Tuesday, February 21, 2017

এক ক্লিকে সব ডিভাইস থেকে জিমেইল লগ আউট করবো কিভাবে

আপনি আপনার জিমেইল আইডি কোন সাইবারক্যাফে বা আপনার বন্ধুর ডিভাইসে লগইন করেছেন কিন্তু আপনি লগ আউট করতে ভুলে গেছেন। কখনো কখনো অনেকেরই এই ধরনের সমস্যা হয়। আপনি কোন সাইবারক্যাফে কিংবা বন্ধুর ডিভাইসে জিমেইল আইডি লগইন করছেন সেই মূহর্তে আপনার কোন গুরুত্বপূর্ণ কাজ আসছে, কিংবা আপনার ডিভাইস হারিয়ে গেছে। আপনার জিমেইল আইডি লগ আউট করা নাই। এর ফলে আপনার জিমেইল আইডি অন্য কেউ হ্যাক করতে পারে। আর তাই আজ  আমরা আলোচনা করবো কিভারে  সব ডিভাইস থেকে আপনার জিমেইল আইডি লগ আউট করবেন।

প্রথমে আপনি যে কোন ডিভাইস থেকে আপনার জিমেইল আইডি লগইন করেনিন। ভালো হয় Desktop কিংবা Laptop দিয়ে লগইন করলে । এবার আপনি যদি আপনার ইনবক্স এ থাকেন তো  নিচের ছবির মতো আসবে এবং এর ঠিক ডান পাশে নিচে একটি লেখা পাবেন , Last account activity …. Details






উপরের ছবির মার্ক করে দেখানো হয়েছে Last Account activity এবং তার ঠিক নিচের Details কে । এবার এই Details  এ ক্লিক করলে আপনার সামনে নতুন একটি উইন্ডো ওপেন হবে যা ঠিক নিচের মতো ।


 

উপরের ছবিতে লক্ষ করুন, আপনি কবে কোথায় আপনার জিমেইল আইডি লগইন করেছেন তার  Details  সেখানে দেওয়া আছে। আপনি চাইলে সেগুলো দেখতে পারেন Show details এ ক্লিক করে ।
এবার সব ওয়েব সেশন ডিলিট করতে চাইলে ছবির লাল মার্ক করা অংশে Sign out all other web sessions লেখা আছে সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি যে ডিভাইসগুলোতে জিমেইল লগইন করেছিলেন সেগুলো লগ আউট হয়ে যাবে এবং Successfully signed out all other sessions এই  মেসেজ টি দিবে ।
ছোট্ট একটি কাজ, কিন্তু আপনাকে নিরপদ রাখতে পারে অনেকখানি । তো এই ছিলো কিভাবে সব ডিভাইস থেকে জিমেইল লগ আউট করবো তার উপরে আমার ছোট্ট লেখা । ভালো লাগলে অন্য দের সাথে শেয়ার করতে ভুলবেন না





No comments:

Post a Comment